ঘরে থাকার সময়ে অনলাইন কোর্স

0

করোনাকালে গৃহবন্দী থাকার এই সময়ে নিজেকে এগিয়ে রাখতে পারেন অনলাইনে কোর্স করে। কোর্সেরা (www.coursera.org) আর এডেক্সের (www.edx.org) মতো ওয়েবসাইটগুলো অনলাইন কোর্স করার জন্য দারুণ জনপ্রিয়। এই ওয়েবসাইটগুলোতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), ইয়েল বিশ্ববিদ্যালয়ের মতো নামী বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে গুগল, মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন কারিগরি কোর্স করার সুযোগ রয়েছে। জেনে নিই এমন কিছু কোর্সের তথ্য।

নিজেকে জানতে যে কোর্স

প্রকৌশলবিদ্যায় পড়াশোনা করলেও নিজের আগ্রহ থেকে আমি অনলাইনে বেশ কিছু কোর্স সম্পন্ন করেছি। শুরু করেছিলাম ইয়েল বিশ্ববিদ্যালয়ের ‘দ্য সায়েন্স অব ওয়েল-বিং’ নামের একটি কোর্স করার মাধ্যমে। কোর্সটি ইয়েল বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের সব শিক্ষার্থীকেই করতে হয়। অনলাইনে এ পর্যন্ত কোর্সটি পাঁচ লাখ চার হাজারের বেশি শিক্ষার্থী সম্পন্ন করেছেন। আপনি যে বিষয়েই পড়ুন না কেন, নিজের জীবন, নিজের মনের ওপর ইতিবাচক প্রভাব তৈরির গুরুত্ব নিয়েই কোর্সটি সাজানো হয়েছে। এটি চার সপ্তাহের কোর্স।
ঠিকানা: https://bit.ly/39F2R9h

কম্পিউটার বিজ্ঞান

অনলাইনের আরেকটি জনপ্রিয় কোর্স হচ্ছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ‘সিএস৫০ ইন্ট্রোডাকশন টু কম্পিউটার সায়েন্স’। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এই কোর্সটি সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপযোগী করে তৈরি করা। ১২ সপ্তাহের কোর্সটি অনলাইনে প্রোগ্রামিং ভাষা, কম্পিউটার বিজ্ঞানের বিভিন্ন বিষয় আর গাণিতিক চিন্তাভাবনা বিকাশ সম্পর্কে শেখায়।
কোর্সটির ঠিকানা: https://bit.ly/2x4rDT3

ব্যবসায় শিক্ষা

অর্থ সংস্থান, প্রকল্প ব্যবস্থাপনা, বিপণন, নেতৃত্ব বিষয়ে এডেক্সের ব্যবসাবিষয়ক অনলাইন কোর্সগুলো শুরু করতে পারেন। এমআইটির সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, হোয়ার্টন স্কুলের স্ট্র্যাটেজিক ম্যানেজমেন্ট, রচেস্টার ইনস্টিটিউট অব টেকনোলজির প্রজেক্ট ম্যানেজমেন্ট কোর্স শুরু করতে পারেন। কোর্সগুলোর

ঠিকানা: https://bit.ly/2X8wNZ2

ভাষাশিক্ষা ও যোগাযোগ দক্ষতা

অনলাইনে আপনি ভাষাশিক্ষাসহ যোগাযোগ দক্ষতা, প্রেজেন্টেশন তৈরিসহ বিভিন্ন বিষয়ে কোর্স করতে পারেন। আইইএলটিএস, টোয়েফেলের মতো ইংরেজি ভাষা দক্ষতার পরীক্ষা থেকে শুরু করে চীনা বা জার্মান ভাষা শেখার সুযোগ মিলছে এডেক্স আর কোর্সেরার মতো অনলাইন পোর্টালে। যোগাযোগ দক্ষতা বিকাশের জন্য ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের প্রিপেয়ারিং টু নেটওয়ার্ক ইন ইংলিশ করতে পারেন। ঠিকানা: https://bit.ly/2UImFo6

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ‘দ্য আর্ট অব পারসুয়েসিভ রাইটিং অ্যান্ড পাবলিক স্পিকিং’ কোর্সের মাধ্যমে ৮ সপ্তাহে দক্ষ বক্তা হয়ে ওঠার কৌশল শিখতে পারছেন।
কোর্সের ঠিকানা: https://bit.ly/3dYcmnI

চাকরির জন্য যেসব দক্ষতা প্রয়োজন সে সম্পর্কেও এডেক্সের মাধ্যমে শিখতে পারবেন। বিজনেস কমিউনিকেশন, টিমওয়ার্ক ও কলাবুরেশন, ক্রিটিক্যাল থিংকিং ও প্রবলেম সলভিং, ভিজ্যুয়াল প্রেজেন্টেশনসহ নানা দক্ষতার বিভিন্ন কোর্স চালু আছে রচেস্টার ইনস্টিটিউট অব টেকনোলজির। একেকটি কোর্স তিন সপ্তাহের করে।
 ঠিকানা: https://bit.ly/34bQ3Gv

কারিগরি শিক্ষা

কারিগরি শিক্ষার সুযোগ মিলছে অনলাইন সাইটগুলোতে। গুগল আইটি সাপোর্ট কোর্সটি এখন পর্যন্ত ২ লাখ ৮০ হাজারের বেশি শিক্ষার্থী সম্পন্ন করেছেন। এ ছাড়া গুগল আইটি অটোমেশন, ক্লাউড আর্কিটেকচার, মেশিন লার্নিংসহ বিভিন্ন কোর্স সরাসরি করা যাচ্ছে অনলাইন থেকে।
ঠিকানা: https://bit.ly/2xRS3HC

এ ছাড়া মাইক্রোসফট এক্সেল, ওয়ার্ডসহ বিভিন্ন সফটওয়্যারের ওপর অনলাইনে কোর্স শেখার সুযোগ আছে। ঠিকানা: https://bit.ly/34hccmU

যা খেয়াল রাখতে হবে

প্রতিদিন এক থেকে দুই ঘণ্টা সময় বরাদ্দ করলে খুব সহজেই দ্রুত কোর্স সম্পন্ন করা যায়। সব অনলাইন কোর্সের ভাষা ইংরেজি। তাই ইংরেজি ভাষা প্রাথমিকভাবে বোঝার দক্ষতা থাকা বেশ জরুরি। সব অনলাইন কোর্সই বিনা মূল্যে পড়ার জন্য নাম নিবন্ধন করতে পারবেন। সনদ নিতে চাইলে বাড়তি অর্থ আপনাকে জমা দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here