লকডাউনের মেজাজ নিয়ে মুক্তি পাচ্ছে মীরের ‘দুষ্টু করোনা’

0

করোনা কি দুষ্টু? তৃতীয় দফার লকডাউনে করোনার কারিকুরি নিয়ে ভিন্ন সাজে আসছেন মীর। এমন এক গান লেখা হয়েছে এই ভাবনায় যেখানে ‘করোনা যাও’ ‘করোনা তাড়াও’ এই কথাগুলো একেবারেই নেই। বরং লকডাউনের ছবি, শব্দ, মেজাজ ঘিরে তৈরি হয়েছে ‘দুষ্টু করোনা’।

“বাড়িতে বসেই বাপ-বেটিতে মিলে ভিডিয়ো বানিয়ে ফেললাম। আশু বললে কিছু না বলতে পারি না আমি। আর রোহান এত সুন্দর করে শটগুলো বুঝিয়ে দিয়েছিল! এই ভিডিয়োতে আমার ডিওপি আমার মেয়ে মুসকান। ও বলে বলে দিয়েছে, কোথায় দাঁড়াব? আলোটা কেমন করে নেব?” আনন্দবাজার ডিজিটালকে বললেন মীর। লকডাউনের সময় বাড়ি থেকেই কাজ করছেন তিনি।

গানের জগতের মানুষের কাছে বাড়িই এখন স্টুডিয়োর ফ্লোর। সেই ফ্লোরে কখনও কাপড় কাচার আওয়াজ, কখনও রান্না করার শব্দ! “এই শব্দগুলো নিয়ে রোহান বসুর লেখা গানে সুরের ব্যবহার করলাম। আগে ঘুম ভেঙে স্টুডিয়োয় যেতাম। এখন রান্নাঘরে মাইক্রোতে খাবার গরম করি।তার শব্দ, চাবির শব্দ, থালাবাসনের আওয়াজ দিয়ে গান সাজিয়েছি,” বললেন সুরকার আশু চক্রবর্তী। লকডাউনের শব্দ যেমন আছে এখানে, তেমনই‘রামধনু’ থেকে ‘ডালগোনা কফি’—এই চলতি শব্দ বসেছে এই গানে। এই ভিডিয়োয় দৃশ্য আর গানকে মিলিয়ে দিয়েছেন পল্লব গায়েন। সুদর্শনা মৈত্র এই ভিডিয়োটি প্রযোজনার দায়িত্ব নিয়েছেন।

‘বেলা চাও’-এর অনুপ্রেরণায় তৈরি এই গান ভয়ঙ্কর পরিবেশেও মানুষকে খানিক হাল্কা করে রাখবে, এই আশা নিয়েই আগামিকাল, মঙ্গলবার মীরের ফেসবুক পেজ থেকে মুক্তি পাবে ‘দুষ্টু করোনা’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here